#


বরিশাল সদর উপজেলার চাঁদপুরা ইউনিয়নে সরকারি খাল ভরাট করে দখলের চেষ্টায় মঙ্গলবার মামলা হয়েছে। ২৫ নভেম্বর যুগান্তরে ‘খাল ভরাট করে দখল, দায় এড়াতে নালা তৈরি’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। বরিশাল সদর উপজেলা সহকারী ভূমি কমিশনার মেহেদী হাসান সরেজমিন পরিদর্শন করে ঘটনার সত্যতা পান। এরপরই সরকারের পক্ষ থেকে মামলাটি হয়।

#

জানা গেছে, ইউনিয়নের কুন্দিয়ালপাড়া গ্রামের মৃত শামসুদ্দীন মুন্সির ছেলে স্থানীয় প্রভাবশালী অ্যাডভোকেট বায়তুল আহমেদ মুন্সি, তার ভাই জামাল মুন্সি মাটি ফেলে খাল ভরাট করে জমি দখলের পাঁয়তারা চালাচ্ছিল। এ ঘটনায় ২০১৮ সালে স্থানীয়রা জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বরাবর অভিযোগ করে। ইতিবাচক ফল আসেনি।

জানা গেছে, ইউনিয়নের কানাইপুরা থেকে মানিক চেয়ারম্যান বাড়ির সামনে থেকে খন্তাখালী গ্রাম পর্যন্ত প্রবাহিত হতো খালটি। এখন খালটি দখল করে বাগানবাড়ি নির্মাণের চেষ্টা করছেন দখলদাররা। স্থানীয় কৃষকদের অভিযোগ, খাল দখল করায় জোয়ার-ভাটার পানি আসতে পারে না। এ জন্য কৃষি কাজে মারাত্মক সমস্যা হচ্ছে। এই খাল দিয়ে নৌকায় মালামাল আনা-নেয়া এখন বন্ধ হয়ে গেছে।

বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুনিবুর রহমান বলেন, বিষয়টি সরেজমিন পরিদর্শন করেছেন এসি ল্যান্ড। এখনও আমার কাছে রিপোর্ট দেননি। রিপোর্টের ওপর ভিত্তি করে ব্যবস্থা নেয়া হবে। সহকারী ভূমি কমিশনার মেহেদী হাসান বলেন, আমি পরির্দশন করে সত্যতা পেয়েছি।

#

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here