#

বরিশাল বিভাগে এবার নতুন ভোটার বেড়েছে ১ লাখ ৭ হাজার ৫২৫ জন। এতে সর্বোচ্চসংখ্যক পুরুষ ভোটার বেড়েছে ভোলা জেলায় এবং পটুয়াখালীতে বেড়েছে নারী ভোটার। জেলাওয়ারি পরিসংখ্যান অনুযায়ী এবার সবচেয়ে বেশি ভোটার বেড়েছে বরিশালে। আর কম বরগুনায়। নির্বাচন কমিশনের (ইসি) চলতি বছরের হালনাগাদ হিসাবে এসব তথ্য উঠে এসেছে।
নির্বাচন কমিশন সূত্র জানায়, গত বছর বরিশাল বিভাগের ৬ জেলায় নতুন ভোটার বেড়েছিল ৬ লাখ ৪৬ হাজার ৭৬৬ জন।

#

নতুন ভোটারের সংখ্যা কমার বিষয়ে বরিশাল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. আলাউদ্দিন বলেন, ২০১৯ সালে একসঙ্গে ৩ বছরের, অর্থাৎ চলতি বছরের জানুয়ারি পর্যন্ত ভোটারদের তথ্য সংগ্রহ করা হয়েছিল। ওই সময় যাঁদের বয়স ১৮ বছর হয়েছিল, তখন তাঁরা ভোটার হতে নিবন্ধিত হয়েছিলেন। কিন্তু ওই সময়ে যাদের বয়স ১৮-এর নিচে, অর্থাৎ ১৫ বছরের মধ্যে ছিল, তাদের নামও হালনাগাদ তথ্যে অন্তর্ভুক্ত করা হয়েছিল। ওই সময়ের নিবন্ধিত কিন্তু ভোটার হয়নি, এমন ব্যক্তিরা চলতি বছর ভোটার হওয়ার যোগ্য হলেও নতুন করে আর নিবন্ধন করেনি। এ কারণে এ বছর নতুন ভোটারের সংখ্যা কম হয়েছে।

ইসি সূত্র জানায়, প্রতিবছর একটি নির্দিষ্ট সময়ে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ করা হয়। এবার করোনাভাইরাস সংক্রমণের কারণে সেটি হয়নি। তবে সারা বছরই উপযুক্ত ব্যক্তি ভোটার হতে পারেন। তবে ভোটার হালনাগাদ কার্যক্রমে করোনাভাইরাসের কোনো প্রভাব পড়েনি বলে জানান মো. আলাউদ্দিন।
ইসির হালনাগাদ তথ্যে দেখা যায়, বরিশাল বিভাগের ৬ জেলায় এবার নতুন ভোটারের মধ্যে পুরুষ ভোটার বেড়েছে ৬১ হাজার ২১২ এবং নারী ভোটার ৪৬ হাজার ২৩৩। তৃতীয় লিঙ্গের কেউ ভোটার হননি। নতুন এই ভোটার নিয়ে বিভাগের মোট ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ৬৮ লাখ ৯৬ হাজার ১৫০।
বরিশাল বিভাগীয় আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, এবার সবচেয়ে বেশি নতুন ভোটার বেড়েছে বরিশাল জেলায়, যার সংখ্যা ২২ হাজার ১০৩ জন। দ্বিতীয় অবস্থানে রয়েছে পটুয়াখালী জেলা। এই জেলায় ভোটার বেড়েছে ২১ হাজার ৩৫০ জন। তৃতীয় অবস্থানে আছে ভোলা। এই জেলায় ভোটার বেড়েছে ১৯ হাজার ৭২৯ জন। এর মধ্যে ১২ হাজার ৩২৩ জন পুরুষ ও ৭ হাজার ৪০৬ জন নারী । ঝালকাঠি জেলায় ভোটার বেড়েছে ১৮ হাজার ৪৮৭ জন। নতুন ভোটার বৃদ্ধির সূচকে পিরোজপুর জেলার অবস্থান পঞ্চম। এই জেলায় ভোটার বেড়েছে ১৪ হাজার ৮৭৫ জন। ছয় জেলার মধ্যে কম ভোটার বেড়েছে বরগুনায়। এই জেলায় নতুন ভোটার হয়েছেন ১০ হাজার ৯৮১ জন।

বরিশাল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. আলাউদ্দিন বলেন, ‘৩১ জানুয়ারি পর্যন্ত নতুন ভোটার হওয়ার জন্য এবং ভোটারদের তথ্যে ভুল বা গরমিল থাকলে তা সংশোধনের সুযোগ আছে। এখন অনেকে আবেদন করছেন। এতে ব্যাপক সাড়া আছে। আমাদের হিসাব অনুযায়ী প্রতিবছর দেশে দুই থেকে আড়াই শতাংশ ভোটার বৃদ্ধি পায়। এবারও সেই অনুযায়ী বৃদ্ধি পাবে।’
১৭ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করে ইসি। এ তালিকা অনুযায়ী দেশে ভোটার ১১ কোটি ১২ লাখ ৮৪ হাজার ১৫৮। খসড়া তালিকায় ২০১৯-২০ সালে নতুন ১৪ লাখ ৬৫ হাজার ৪৬ ভোটার নিবন্ধিত হয়েছেন।

#

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here