#

মো:রাজিবুল হক(বরগুনা জেলা সংবাদদাতা):
অতিবর্ষণে বরগুনার বামনা উপজেলায় ভয়াবহ জলাবন্ধতা দেখা দিয়েছে। তলিয়ে গেছে প্রায় ৩ হাজার পুকুর ও মাছের ঘের। মাটি আগলা হয়ে উপড়ে পরেছে অন্তত কয়েক হাজার বিভিন্ন প্রজাতির গাছপালা। পানির নীচে আউশের ধান ক্ষেত ও আমনের বীজতলা। দ্রুত পানি নিস্কাশন না হলে অন্তত কোটি টাকার ক্ষতি হবে।

#

জানা গেছে, গত তিনদিন ধরে বিরামহীন ভারী বৃষ্টিপাতে বামনা উপজেলায় ভয়াবহ জলাবদ্ধতা দেখা দিয়েছে। জলকপাট দিয়ে তেমন পানি নিস্কাশন হচ্ছে না। তলিয়ে গেছে উপজেলায় পুকুর ও মাছের ঘের। এতে কয়েক কোটি টাকার ক্ষতি হবে বলে উপজেলা মৎস্য অফিস সুত্রে জানাগেছে।
জলাবদ্ধতায় উপজেলার কয়েক হেক্টর আমনের বীজতলা এবং কয়েক হেক্টর আউশ ধানের ক্ষেত তলিয়ে গেছে। বৃষ্টিতে আউশ ধানের পরাগায়ন বন্ধ হয়ে ধান চিটা হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে বলে জানা যায় কৃষি বিভাগ থেকে
। পানিতে তলিয়ে থাকায় কৃষকের চাষাবাদ প্রায় বন্ধ। ভারী বৃষ্টিপাতে মাটি আগলা হয়ে অন্তত কয়েকহাজার বিভিন্ন প্রজাতির গাছ পড়ে গেছে।ভারী বৃষ্টিপাতে উপজেলার জনজীবন বিছিন্ন হয়ে পরেছে। পানিতে মাঠ-ঘাট থই থই করছে। মঙ্গলবার গভীর রাতে থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।
উপজেলা কৃষি অফিসার জয়ন্তী এদবর বলেন, গত তিন দিন ধরে ভারী বৃষ্টিতে উপজেলায় ভয়াবহ জলাদ্ধতা দেখা দেয়।আমনের বীজতলা এবং আউশ ধানের ক্ষেত পানিতে তলিয়ে গেছে। বৃষ্টিতে আউশ ধানের পরাগায়ন বন্ধ হয়ে ধান চিটা হওয়ার আশঙ্কা রয়েছে। তিনি আরো বলেন, বৃষ্টিপাত এভাবে চলতে থাকলে আমনের বীজতলা পঁচে কৃষকের বেশ ক্ষতি হবে।

#

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here