#

তালেবানের সঙ্গে আলোচনায় অংশ নেয়া কয়েকজন আফগান নারীর একজন ফাওজিয়া কুফি বন্দুকধারীর গুলিতে আহত হয়েছেন। শুক্রবার আফগান এই নারীর ওপর হামলাকে মার্কিন রাষ্ট্রদূত জালমে খলিলজাদ ‘কাপুরুষোচিত এবং অপরাধমূলক’ মন্তব্য করে বলেছেন, আফগান শান্তি প্রক্রিয়া বিঘ্নিত করতে এই হামলা চালানো হয়েছে।

#

 

 

শুক্রবারের ওই হামলায় ফাওজিয়া কুফি গুরুতর আহত না হওয়ায় স্বস্তিও প্রকাশ করেছেন মার্কিন রাষ্ট্রদূত। আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় পারওয়ান প্রদেশে একটি বৈঠক শেষ করে বোনের সঙ্গে ফেরার সময় আক্রান্ত হন। গুরুতর আহত না হলেও তার ডান হাতে গুলিবিদ্ধ হয়েছে।

 

 

তবে এই হামলার সঙ্গে জড়িত থাকার অভিযোগ প্রত্যাখ্যান করেছে তালেবান। তালেবানের সঙ্গে দেশটির সরকারের দ্বিপক্ষীয় বৈঠকের আগে এই হামলা হলো।

 

 

এর আগে, সশস্ত্র এই গোষ্ঠী আফগান সরকারের সঙ্গে সরাসরি আলোচনায় বসতে অস্বীকৃতি জানায়। কিন্তু গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছানোর পর প্রায় দুই দশকের সংঘাতের অবসানের লক্ষ্যে শান্তি আলোচনায় অংশ নিতে রাজি হয় তালেবান।

 

 

চুক্তির অংশ হিসেবে, আফগান সরকার প্রায় ৫ হাজার তালেবান বন্দিকে মুক্তি দিয়েছে। বৃহস্পতিবারও ৪০০ সশস্ত্র বন্দিকে মুক্তির প্রক্রিয়া শুরু করেছে। শেষ ধাপের বন্দিদের ছেড়ে দেয়ার পর কাতারে তালেবানের সঙ্গে শান্তি আলোচনা শুরু হতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে।

 

 

কিন্তু তালেবানের কট্টর সমালোচক ফাওজিয়া কুফির ওপর হামলার ঘটনায় উদ্বেগ দেখা দিয়েছে। রাজধানী কাবুলের কাছে তিনি আক্রান্ত হয়েছেন। এই হামলার ঘটনা শান্তি আলোচনার প্রক্রিয়া বাধাগ্রস্ত করতে পারে।

 

 

আফগানিস্তানের ইন্ডিপেনডেন্ট হিউম্যান রাইটস কমিশনের প্রধান শাহারজাদ আকবর বলেন, সুনির্দিষ্ট হামলার উদ্বেগজনক এই ধরন শান্তি প্রক্রিয়ার আস্থায় নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

সূত্র: বিবিসি।

#

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here