#

 

#

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: বরিশাল ক্ষুদ্র ও কুটির শিল্প (বিসিক) কর্পোরেশন উন্নয়ন কাজে অনিয়ম দুর্নীতিসহ নানান সেচ্ছাচারিতার প্রতিবাদ এলাকাবাসীর আয়োজিত মানববন্ধনকে কেন্দ্র করে নগরীর উত্তর-পশ্চিম কাউনিয়ায় উত্তেজনা বিরাজ করছে। মঙ্গলবার সকাল থেকে সেখানে কয়েক হাজার লোক জড়ো হয়ে কর্মসূচি পালনের প্রস্তুতি নিলে সমূহ সংঘাত-সহিংসতা এড়াতে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। সেই সাথে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নে (র‌্যাব) উপস্থিতিও লক্ষ্য করা গেছে। সংস্থাটির দুটি টহল গাড়ি এলাকাবাসীর প্রতিবাদ মানববন্ধন থেকে কিছুটা দুরত্বে থাকতে দেখা যায়। এর আগে আজকের মানববন্ধন কর্মসূচিকে কেন্দ্র করে সোমবার রাত থেকেই বিসিক এলাকায় সতর্ক অবস্থান নেয় কাউনিয়া থানা পুলিশের সদস্যরা।
প্রত্যক্ষদর্শীরা জানায়, মানববন্ধন কর্মসূচিতে যোগ দিতে মঙ্গলবার সকাল থেকে বিসিকের সামনের উত্তর-পশ্চিম কাউনিয়া সড়কে হাজার হাজার লোক সমাবেত হতে থাকে। সমাবেশে অংশগ্রহণ করে উন্নয়ন কাজে অনিয়ম-দুর্নীতিসহ বিসিক শিল্প মালিক সমিতির সভাপতি মিজানুর রহমানের সেচ্ছাচারিতার নানান অভিযোগ তুলে ধরে প্রতিকার চেয়ে সিটি মেয়রের হস্তক্ষেপ কামনা করেন। সেই সাথে সিটি কর্পোরেশনের সড়কের ওপর বিসিকের নির্মাণাধীন প্রাচীর অপসারণ করতে কর্তৃপক্ষকে আল্টিমেটাম দেওয়া হয়।

পুলিশের একটি সূত্র জানায়, এই মানবন্ধন কর্মসূচিকে কেন্দ্র করে বিসিক শিল্পনগরীতে কোন প্রকার অপ্রীতিকর ঘটনা রোধে পুলিশ সদস্যরা হার্ডলাইনে অবস্থান নেয়। রাতে কাউনিয়া থানা পুলিশ সেখানে অবস্থান নিলেও মঙ্গলবার সকাল থেকে মেট্রোপলিটন পুলিশ কমিশনারের নির্দেশনার আলোকে সকাল আরও সদস্য মোতায়েন করা হয়। বলা চলে মানববন্ধনকারীদের চতুরদিক থেকে ঘিরে রাখে পুলিশ সদস্যরা।

পুলিশের অপর একটি সূত্র জানায়, ধারণা করা হচ্ছিল মানববন্ধকারীরা তাদের কর্মসূচি শেষে বা আগে প্রতিবাদস্বরুপ বিসিক নগরীতে প্রবেশ করতে পারে এবং এতে পরিবেশ জটিত হওয়ার সম্ভবনা আছে। এমন শঙ্কায় পুলিশ সদস্যরা সেখানে শক্তপোক্ত অবস্থান নেয়। এবং মানববন্ধন কর্মসূচি শেষ না হওয়া পর্যন্ত বিভিন্ন পয়েন্টে নজর রাখে যাতে করে তৃতীয় কোন পক্ষ অঘটন সৃষ্টি করে ফায়দা লুটতে না পারে।

কাউনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিমুল করিম জানান, মানববন্ধনকে ঘিরে তাদের সদস্যরা কঠোর অবস্থান নেয়। এবং শান্তিপূর্ণভাবে কর্মসূচি শেষ হওয়া পর্যন্ত পুলিশ মোতায়েন থাকায় কোনো ধরনে অপ্রীতিকর ঘটনা ঘটেনি।’

#

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here