#

বরিশালে জেলা পর্যায়ে ৪১তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন এবং সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

#

মঙ্গলবার (২৭ অক্টোবর) সকালে বরিশাল জেলা প্রশাসকের কার্যালয়ের সভাকক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগীতায় এ সেমিনারের আয়োজন করে জেলা প্রশাসন। এতে প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি যুক্ত ছিলেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মদ মুনির চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে মুনির চৌধুরী বলেন, নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হলে বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার অপরিহার্য করতে হবে। মাছ, মাংস, দুধ, ডিম ও শাক-সবজি ইত্যাদিতে ভেজাল বা ক্ষতিকর পদার্থের উপস্থিতি উদঘাটনে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করতে হবে।


দেশের তরুণ উদ্ভাবকের নতুন প্রযুক্তি নিয়ে এগিয়ে আসতে হবে, যাতে খাদ্য নিরাপত্তার ঝুঁকি কমে।
জেলা প্রশাসক (ডিসি) এস এম অজিয়র রহমানের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোস্টাল স্ট্যাডিজ অ্যান্ড ডিজস্টার ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান ড. হাফিজ আশরাফুল হক।


অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিএম কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর ড. গোলাম কিবরিয়া।
আলোচক হিসেবে অংশগ্রহণ করেন জেলা কৃষি সম্পসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. তাওফিকুল আলম ও জেলা প্রাণিসম্পদ কমকর্তা ডা. মো. নুরুল আলম।

অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) প্রশান্ত কুমার দাস এবং জেলা আওয়ামী লীগ সহ- সভাপতি মো. হোসেন চৌধুরী প্রমুখ।

বরিশালের বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী এবং জেলা বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদযাপন কমিটির সদস্যবৃন্দ উদ্বোধনী অনুষ্ঠান ও সেমিনারে উপস্থিত ছিলেন।

সেমিনারে বক্তারা বলেন, খাদ্যে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ হয়েছে। এখন নিরাপদ খাদ্য নিশ্চিত করার মাধ্যমে একটি সুস্থ-সবল ও বিজ্ঞানমনস্ক জাতি গঠনে সংশ্লিষ্ট সবাইকে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার আহ্বান জানানো হয়।

#

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here