#
বরিশালে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় বরিশাল সদর ছাড়া বিভাগের অন্য জেলা বা উপজেলা থেকে শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে (শেবাচিম) সাধারণ রোগী পাঠাতে নিষেধাজ্ঞা জারি করেছে বরিশাল বিভাগীয় স্বাস্থ্য অধিদফতর।
শনিবার দুপুরে বিষয়টি নয়া দিগন্তকে নিশ্চিত করেছেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা: বাসুদেব কুমার দাস।
এই মধ্যে বরিশাল বিভাগের সব জেলা সিভিল সার্জন, জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তার কাছে ওই চিঠি পাঠানো হয়েছে। বৃহস্পতিবার ওই চিঠি পাঠানো হয়। নাম প্রকাশ না করার শর্তে সংশ্লিষ্ট একাধিক কর্মকর্তা ওই চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।
বাসুদেব কুমার দাস বলেন, ‘করোনা সংক্রমণ বরিশালজুড়ে দিন দিন বাড়ছে। যার মধ্যে বরিশাল মহানগরীতে আক্রান্তের সংখ্যা সব থেকে বেশি। সব দিক বিবেচনায় নিয়ে সাধারণ রোগী যারা রয়েছেন- যেমন অল্প জখম, সর্দি বা কাশির রোগী, যাদের চিকিৎসা জেলা ও উপজেলা হাসপাতালে সম্ভব ওইসব রোগী বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।’
তিনি জানান, বরিশাল মেডিক্যাল কলেজ হাসপাতালের আন্তঃবিভাগে প্রতিদিন দেড় থেকে দুই হাজার রোগী ভর্তি থাকেন। এছাড়া বহির্বিভাগে রোগী সংখ্যা তো এমনিতেই অনেক। এর মধ্যে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় এই রোগীর সংখ্যা আরো বেড়ে যাওয়ায় চিকিৎসকদের হিমশিম খেতে হচ্ছে। যেসব রোগীর চিকিৎসা জেলা বা উপজেলা হাসপাতালে দেয়া সম্ভব তারাও ভিড় করছেন এই হাসপাতালে। তাই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।
এক প্রশ্নের জবাবে বাসুদেব দাস বলেন, ‘নিষেধাজ্ঞার পরও যদি কোনো রোগী বরিশাল মেডিক্যালে নিয়ে আসা হয় তাহলে ওই রোগীকে যথাযথ চিকিৎসা দেয়া হবে। ফিরিয়ে দেয়া হবে না।’
এদিকে স্বাস্থ্য অধিদফতরের ওই চিঠির বিষয়টি ঝালকাঠীর সাধারণ মানুষের মধ্যে জানাজানি হলে ক্ষোভের সৃষ্টি হয়। অনেকেই বলছেন, মানুষ বাধ্য না হয়ে কেউ টাকা খরচ করে বরিশাল মেডিক্যালে যায় না। জেলা ও উপজেলা হাসপাতালে যাদের চিকিৎসা দেয়া সম্ভব নয় কেবল তাদেরকেই তো উন্নত চিকিৎসার জন্য মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। এই নিষেধাজ্ঞার ফলে মুমূর্ষু রোগীদের উন্নত চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হতে হবে বলেই মনে করেন তারা।
#

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here