#

নানা অনিয়ম, দুর্নীতি ও সরকারি অর্থআত্মসাতের অভিযোগে ঝালকাঠি সদর উপজেলার ৭ নম্বর পোনাবালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল বাশার খানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখার সিনিয়র সহকারী সচিব জেসমীন প্রধান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে গত ১৬ জুন এ বরখাস্তের আদেশ দেওয়া হয়। তবে প্রজ্ঞাপনের চিঠি সোমবার (২০ জুন) ঝালকাঠি জেলা প্রশাসক কার্যালয়ে পৌঁছে।

#

সাময়িক বরখাস্তের আদেশের চিঠিতে উল্লেখ করা হয়েছে, গত তিন বছরের ইউনিয়ন পরিষদের ট্যাক্সের টাকা মাসিক সভায় আলোচনা বা রেজুলেশন না করে আত্মসাৎ, করোনাকালীন দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের বরাদ্দ ত্রাণের চাল আত্মসাৎ, প্রধানমন্ত্রীর তহবিল থেকে অসহায় মানুষের মাঝে দেওয়া ২ হাজার ৫০০ টাকার অর্থ বিতরণে অনিয়ম, এলজিএসপি-৩ এর প্রাপ্ত বরাদ্দ থেকে তথ্য সেবা কেন্দ্রের মালামাল না কিনে করে অর্থআত্মসাত, ২০১৯-২০২০ অর্থবছরের ফটোকপি মেশিন ক্রয় বাবদ ৯০ হাজার টাকা আত্মসাৎ, ইউনিয়নভিত্তিক করোনা টিকা দেওয়ার জন্য স্বাস্থ্যকর্মীদের আপ্যায়নের ৩৫ হাজার টাকা আত্মসাৎ, ট্রেড লাইসেন্স ফি, ওয়ারিশ ফি, ওয়ারিশ সনদ ফি, অটোরিকশা লাইসেন্স ফি’র তিন লাখ টাকা আত্মসাৎ, সাবেক ইউপি সচিব দিয়ে ইউনিয়ন পরিষদের রেজুলেশনসহ সব কার্যক্রম পরিচালনা করা এবং ২০১৯-২০২০ অর্থবছরের জনস্বাস্থ্য অধিদপ্তর থেকে পাওয়া ২০ সেট রিং স্লাপ ইউপি সদস্যদের না জানিয়ে বিতরণে চেয়ারম্যান আবুল বাশার খানের বিরুদ্ধে আনিত অভিযোগ তদন্তে প্রমাণিত হয়েছে।

এর আগে ঝালকাঠির জেলা প্রশাসক এই ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন অনুযায়ী ব্যবস্থাগ্রহণের জন্য সুপারিশ করেছিলেন। সে পরিপ্রেক্ষিতে তাকে সাময়িক বরখাস্ত করা হলো।

ঝালকাঠির অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক ও স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক মো. কামাল হোসেন বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সোমবার আমরা আবুল বাশার খানের সাময়িক বরখাস্ত আদেশের চিঠি হাতে পেয়েছি। আমাদের দায়িত্ব হচ্ছে ওই চিঠি আবুল বাশার খানকে পৌঁছে দেওয়া।’

#

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here