#

 

#

জেলা পরিষদ নির্বাচনে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। রোববার সকাল ১০টায় রাজধানীর ধানমণ্ডি আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে বিভিন্ন জেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থীরা মনোনয়নপত্র সংগ্রহ করছেন। মনোনয়নপত্র বিতরণ ৮ সেপ্টেম্বর শেষ হবে।

জেলা পরিষদ নির্বাচনে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন বরিশাল জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ও আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আনিছুর রহমান।

বুধবার রাজধানীর ধানমণ্ডি আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করে তা জামা দেন তিনি। এসময় তাঁর সাথে ছিলেন, ছেলে সৈয়দ শামসুদ্দোহা আবিদ, মেয়ে জামাতা মামুন হোসেন, আনোয়ার হাওলাদার প্রমুখ। সৈয়দ আনিছুর রহমান ১৯৭১ সালে বরিশাল কলেজ ছাত্রলীগের সক্রিয় কর্মী থাকা অবস্থায় বঙ্গবন্ধুর আহবানে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহন করেন। ১৯৭২ সালের ১৬ নভেম্বর স্বাধীন বাংলাদেশে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডে চাকুরীতে যোগদান এবং ৭৫ এর ১৫ আগস্ট মর্মান্তিক হত্যা কান্ডের পরে ১৯ আগস্ট সেচ্ছায় চাকুরী থেকে অব্যহতি গ্রহন করে প‍ুনরায় আওয়মী লীগের রাজনীতিতে সক্রিয় অংশগ্রহন করেন। ১৯৭৭ সালে অনুষ্ঠিত কাউন্সিলে যুবলীগের বরিশাল জেলা শাখার সমাজ সেবা সম্পাদক নির্বাচিত হন। ১৯৮৬ সালে বরিশাল জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক, এবং জেলা কোতয়ালী থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৯১ সালে অনুষ্ঠিত কাউন্সিলে বরিশাল জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক নির্বাচিত হন। ১৯৯৮ সালে জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক, ২০১৬ সালে জেলা আওয়ামী লীগের সহ সভাপতি নির্বাচিত হন। এছাড়াও তিনি রাজনীতি ছাড়াও বিভিন্ন সামাজিক কর্মকান্ডের সাথে জড়িত রয়েছেন।

তিনি মুক্তিযুদ্ধ ৭১ সেক্টর কমান্ডারস্ এর সভাপতি, বরিশাল বিভাগীয় বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের উপদেষ্টা, বাংলাদেশ মানবাধিকার কমিশন বরিশাল জেলা শাখার উপদেষ্টা, বিশ্ব সাহিত্য কেন্দ্র জেলা কমিটির উপদেষ্টা, শায়েস্তাবাদ সৈয়দ মোয়াজ্জেম হোসেন মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

এদিকে জেলা পরিষদ নির্বাচনে বরিশাল থেকে পাচ জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন। এরা হলেন, বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সরকারী কৌশলী এ্যাডভোকেট এ কে এম জাহািঙ্গর, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও বর্তমান প্রশাসক মাইদুল ইসলাম, বরিশাল জেলা পরিষদের সাবেক প্রশাসক ও কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা খান আলতাব হোসেন ভুলু, মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি আনোয়ার হোসাইন (ভিপি আনোয়ার)।

এর আগে গত ২৩ আগস্ট জেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমমিন (ইসি)। আগামী ১৭ অক্টোবর স্থানীয় এই সরকারের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ষষ্ঠতম কমিশন সভা শেষে গত মঙ্গলবার (২৩ আগস্ট) নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ নির্বাচনের এ তফসিল ঘোষণা দেন। তফসিল অনুযায়ী-মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৫ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাই ১৮ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল দায়েরের সময় ১৯ থেকে ২১ সেপ্টেম্বর, আপিল নিষ্পত্তি ২২ থেকে ২৪ সেপ্টেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ সেপ্টেম্বর। প্রতীক বরাদ্দ ২৬ সেপ্টেম্বর। আর ভোটগ্রহণ ১৭ অক্টোবর।

#

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here