#

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিএনপি-জামায়াতের যেকোন আন্দোলন-সংগ্রামকে তৃণমূল পর্যায় থেকে মোকাবেলা করার জন্য নতুন করে ঢেলে সাজানো হচ্ছে বরিশাল জেলা আওয়ামী লীগ ও তার সকল সহযোগী সংগঠনগুলোকে। তারই ধারাবাহিকতায ইতোমধ্যে জেলার ১০ উপজেলার মধ্যে কেবল বরিশাল সদর উপজেলা ছাড়া নয় উপজেলায় সম্মেলনের মাধ্যমে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগসহ সকল সহযোগী সংগঠনের নতুন কমিটি গঠণ করা হয়েছে।

#

আগামী ২৪ ডিসেম্বর জাতীয় কাউন্সিলের আগে বাদ পরা বরিশাল সদর উপজেলাসহ জেলা আওয়ামী লীগের সম্মেলন করে নতুন কমিটি গঠণ করা হবে বলে দলীয় একাধিক সূত্র নিশ্চিত করেছেন। তবে নতুন কমিটি পেয়ে এরইমধ্যে উজ্জীবিত হয়ে উঠেছেন সংগঠনের সকলপর্যায়ের নেতাকর্মীরা। বিগত দিনের যেকোনো সময়ের চেয়ে বর্তমানে জেলা আওয়ামী লীগ অনেকটা শক্তিশালী বলে জানিয়েছেন দলের স্থানীয় শীর্ষ নেতৃবৃন্দরা।

দলীয় সূত্রে জানা গেছে, জেলার ১০ উপজেলা, ৮৬টি ইউনিয়ন ও একটি থানার কমিটি হয়েছিল পাঁচ বছর থেকে শুরু করে প্রায় একযুগ আগে। দীর্ঘদিন আগের কমিটির কারণে দলের সাংগঠনিক কার্যক্রম অনেকটা নিস্ক্রিয় হয়ে পরে। এছাড়া অনেক ইউনিয়নের কমিটির সভাপতি কিংবা গুরুত্বপূর্ণ পদধারী নেতারা মৃত্যুতে পুরোপুরি নিস্ক্রিয় ছিলো সাংগঠনিক কর্মকান্ড।

বিষয়টি বিবেচনা করে এবং আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিএনপি-জামায়াতের দেশবিরোধী যেকোন আন্দোলন সংগ্রাম মোকাবেলার কথা মাথায় রেখেই জেলা আওয়ামী লীগের কর্মকান্ড গতিশীল করার উদ্যোগ গ্রহণ করেন বরিশাল অঞ্চল আওয়ামী লীগের অভিভাবক ও জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি।

সূত্রে আরও জানা গেছে, তার (হাসানাত) নির্দেশনা ও সরাসরি হস্তক্ষেপে বরিশালের ১০ উপজেলার ৮৬টি ইউনিয়নের মধ্যে কেবল সদর উপজেলার নয়টি ইউনিয়ন বাদে ৭৭টি ইউনিয়নে সম্মেলনের মাধ্যমে আওয়ামী লীগ ও তার সকল সহযোগী সংগঠনের পূর্ণাঙ্গ কমিটি গঠণ করা হয়েছে।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও দুইবারের সাবেক সাংসদ এ্যাডভোকেট তালুকদার মো. ইউনুছ বলেন, আগামী ২৪ ডিসেম্বর জাতীয় কাউন্সিলের আগেই বাদ পরা সদর উপজেলা ও ইউনিয়ন এবং জেলা আওয়ামী লীগের সম্মেলন সম্পন্ন করা হবে।

তিনি আরও বলেন, জাতীয় কাউন্সিলকে সামনে রেকে সারাদেশে নতুন কমিটি হচ্ছে। তাই কেন্দ্রীয় নেতাদের ব্যস্ততার কারনে সিডিউল পাওয়া যাচ্ছেনা। সিডিউল পেলে খুব শীঘ্রই বরিশাল জেলা আওয়ামী লীগের সম্মেলন সম্পন্ন করা হবে। তবে ২৪ ডিসেম্বরের আগেই বাদপরা বরিশাল সদর উপজেলা ও নয়টি ইউনিয়নে নতুন কমিটি গঠণ করা হবে বলেও তিনি উল্লেখ করেন।

অপরদিকে জেলার বিভিন্ন উপজেলা ও ইউনিয়নে সম্মেলনের মাধ্যমে আওয়ামী লীগ ও তার সকল সহযোগী সংগঠনের নতুন কমিটি গঠণ করায় পুরো জেলায় আওয়ামী লীগের নেতাকর্মীরা উজ্জীবিত হয়ে উঠেছে বলে জানিয়েছেন জেলা আওয়ামী লীগের অন্যতম সদস্য ও আগৈলঝাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত।

তিনি বলেন, নতুন নেতৃত পেয়ে তৃনমূল আওয়ামী লীগ ও তার সকল সহযোগী সংগঠনের নেতাকর্মীরা এখন ফুরফুরে মেজাজে রয়েছেন। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিএনপি ও জামায়াতের ধ্বংষাত্মক কর্মকান্ডকে মোকাবেলা করতে আমরা পুরোপুরি প্রস্তুত।

বরিশাল তথা গোটা দক্ষিণাঞ্চল আওয়ামী লীগের অভিভাবকখ্যাত বঙ্গবন্ধুর ভাগ্নে ও বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ বলেন, ২০০১ সালে বিএনপি-জামায়াতের জোট সরকার ক্ষমতায় এসে ধর্মীয় সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা, হত্যা, ধর্ষণ লুটপাটসহ শান্তিপ্রিয় বরিশাল অঞ্চলকে নরকে পরিণত করেছিলো।

হিন্দু সম্প্রদায়ের লাখ লাখ মানুষ তখন বরিশালের আগৈলঝাড়া ও কোটালীপাড়ার রামশীলে আশ্রয় নিয়েছিলো। সাংগঠনিকভাবে আমরা তখন বিএনপি-জামায়াতের সন্ত্রাসী কর্মকান্ড মোকাবেলা করতে পারিনি।

কিন্তু অতীতের সেক্ষত আমরা আজো ভুলিনি। বিএনপি-জামায়াতের সেই হত্যা ও ধর্ষণের রাজনীতির ক্ষত মনে রেখে আমরা বরিশাল অঞ্চলে আওয়ামী লীগকে ঢেলে সাজাতে সক্ষম হয়েছি। তিনি আরও বলেন, বরিশালের বর্তমান আওয়ামী লীগ অতীতের যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি শক্তিশালী ও সু-সংগঠিত।

#

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here