#

সৌদি আরবের মুদ্রা রিয়াল ও মার্কিন ডলার নিয়ে প্রতারণার মামলায় বরগুনার আমতলী উপজেলার কুকুয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য জালাল হাওলাদারকে (৬০) গ্রেপ্তার করেছে র‍্যাব ও গোয়েন্দা পুলিশ। গতকাল শুক্রবার রাতে বরিশাল মহানগর থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়।

#

গ্রেপ্তারের বিষয় নিশ্চিত করেন আমতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী সাখাওয়াত হোসেন তপু। তিনি বলেন, ‘আজ শনিবার দুপুরে পুলিশ জালাল হাওলাদারকে আমতলী সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে পাঠায়। এ সময় আদালতের বিচারক মো. আরিফুর রহমান তাঁকে কারাগারে পাঠানোর আদেশ দেন।’

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, কুকুয়া ইউনিয়নের হরিমৃত্যুঞ্জয় গ্রামের বাসিন্দা জালাল হাওলাদার এবং তাঁর দুই ভাই দুলাল হাওলাদার ও চুন্নু হাওলাদার ৪০ বছর ধরে ডলার ও রিয়াল বিক্রির নামে মানুষের সঙ্গে প্রতারণা করে আসছেন। ওই এলাকায় এই চক্রের ৪৫-৫০ জন সদস্য রয়েছেন। তাঁরা দেশের বিভিন্ন এলাকায় ডলার ও রিয়াল বিক্রির নামে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছেন।

গত রোববার রাতে ইউপি সদস্য জালাল হাওলাদারসহ ছয়-সাতসদস্য উপজেলার গাজীপুর গ্রামের তৌকির খানের কাছে ৩ লাখ টাকার রিয়াল বিক্রির দেনদরবার করছিলেন। গোপন সংবাদের ভিত্তিতে বরগুনা জেলা গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বশিরুল আলম ওই গ্রামে অভিযান চালান।

সেখান থেকে চক্রের পাঁচ সদস্যকে গ্রেপ্তার করা হয়। কিন্তু মূল হোতা জালাল হাওলাদার পালিয়ে যান। এ ঘটনায় গত সোমবার আমতলী থানায় প্রতারণার অভিযোগে জালালসহ কয়েকজনের বিরুদ্ধে মামলা হয়। মামলায় চক্রের পাঁচ সদস্য কারাগারে রয়েছেন।

পুলিশ জানায়, গতকাল শুক্রবার রাতে বরগুনা গোয়েন্দা পুলিশ ও র‍্যাবের একটি যৌথ দল বরিশাল মহানগরের একটি সড়কে অভিযান চালায়। ওই সড়ক থেকে তারা জালাল হাওলাদারকে গ্রেপ্তার করে। আজ শনিবার দুপুরে ডিবি পুলিশ তাঁকে আমতলী থানায় সোপর্দ করে। থানা-পুলিশ তাঁকে আমতলী সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করে। আদালতের বিচারক মো. আরিফুর রহমান তাঁকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

বরগুনা পুলিশের জেলা গোয়েন্দা শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বশিরুল আলম বলেন, ‘সৌদি রিয়াল প্রতারণা চক্রের মূল হোতা ইউপি সদস্য জালাল হাওলাদারকে বরিশাল মহানগরের একটি সড়ক থেকে গ্রেপ্তার করেছি। জিজ্ঞাসাবাদে তিনি এ কাজে জড়িত থাকার কথা স্বীকার করেছেন। এই চক্রের আরও কয়েকজন সদস্য রয়েছেন, তাঁদের গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত আছে।’

#

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here