#

বরিশালে দুই গাঁজা ব্যবসায়ীকে ৭ মাসের সাজা দিয়ে এর পর পরই আবার ৭ শর্তে রায় স্থগিত করে সাথে সাথেই অন্তর্বর্তী জামিন দিয়েছেন আদালত। বৃহস্পতিবার বরিশালের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট পলি আফরোজ এই আদেশ দেন।

#

আসামীরা হচ্ছেন সদর উপজেলার চাঁদপাশা ইউনিয়নের কোলচর গ্রামের দুলাল মোল্লার ছেলে আরিফ মোল্লা ও নগরীর ত্রিশ গোডাউন রায়ের বাড়ীর এলাকার হাবিবুর রহমানের ছেলে ইমরান হোসেন সাগর। বিচারক ২ জনকে ৭ মাসের কারাদণ্ড সহ ১ হাজার টাকা জরিমানা প্রদান করেন।

তাদের দুই জনকেই আর্থিক অনটন সহ বিভিন্ন দিক বিবেচনায় ৭ শর্তে ৬ মাসের জন্য রায় স্থগিত করা হয়। শর্তগুলো হলো- কখনো মাদক গ্রহণ, পরিবহন ও বিক্রি করতে পারবেন না, মাদক বিরোধী আন্দোলন, জনমত ও জনসচেতনতামূলক কার্যক্রমে ব্যক্তিগত ভাবে অংশ গ্রহণ করতে হবে, পিতা-মাতার দেখাশুনা ও পর্যাপ্ত ভরনপোষন দিতে হবে, প্রবেশনকালীন সময়ে মহান মুক্তিযুদ্ধ বিষয়ক দুইটি করে বই পড়ে দেশপ্রেমের ব্যাপারে মানুষকে অনুপ্রানিত করবেন, তাদের নিজ বাড়ির উঠানে বা গ্রামে সরকারী রাস্তার পাশে ৩টি করে ফলজ ও ১০টি করে বনজ গাজ রোপন করতে হবে এবং ২ মাসের মধ্যে তা মেট্রোপলিটন প্রবেশন কর্মকর্তাকে অবহিত করতে হবে।

নিজেদের অপরাধ হতে মুক্ত রাখার উদ্দেশ্যে দৈনিক ৫ ওয়াক্ত নামাজ পড়ার চেষ্টা করতে হবে। দায়িত্ব প্রাপ্ত প্রবেশন কর্মকর্তার সাথে প্রতি মাসে একবার করে দেখা করতে হবে এবং তার সাথে ঘনিষ্ট হয়ে তার নির্দেশ অনুযায়ী জীবন প্রচালিত করতে হবে।

শর্ত বাস্তবায়ন তদারকির জন্য প্রবেশন কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়। প্রতি দুই মাস পর পর আদালতে আসামীদের প্রতিবেদক দাখিল শর্ত লঙ্ঘন করলে লিখিত ভাবে আদালতকে জানাতে হবে। ৬ মাস শেষে প্রতিবেদন দাখিলের জন্য প্রবেশন কর্মকর্তাকে আদের্শ দেওয়া হয়।

এভাবে ৭টি শর্ত দিয়ে মুক্তি দেয়া হয়। গত ১৮ মার্চ ২৫ গ্রাম গাঁজা সহ ডিবির এস আই অরবিন্দু বিশ্বাস এবং আরিফকে ২০১৪ সালের ১৯ ফেব্রুয়ারি বিমান বন্দর থানার এস আই নুরুল আলম ১ শ গ্রাম গাঁজা সহ গ্রেফতার করেন। পুলিশ তদন্ত শেষে আসামীদের বিরুদ্ধে চার্জশিট দেয়।

#

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here