#

বরিশাল জেলায় কোভিড-১৯ প্রতিরোধে “No Mask, No Service” প্রচারণা বাস্তবায়ন ও স্বাস্থ্য বিধি প্রতিপালনে মোবাইল কোর্ট ও সচেতনতা কার্যক্রম পরিচালনা করা হয়েছে।

#

 

আজ ৬ ডিসেম্বর বরিশাল জেলায় গত ২৪ ঘন্টায় কোভিড-১৯ প্রতিরোধে মোবাইল কোর্ট ও সচেতনতা কার্যক্রমে ৬৭ জন ব্যক্তিকে ৩০ হাজার ২শত ৫০ টাকা অর্থ দন্ড প্রদান করেন উপজেলার নির্বাহী অফিসার’রা।

 

বরিশাল জেলায় কোভিড-১৯ এর সম্ভাব্য দ্বিতীয় সংক্রমণ প্রতিরোধে বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট এস এম অজিয়র রহমান জেলার সর্বত্র স্বাস্থ্য বিধি অনুসরণে “No Mask, No Service–মাস্ক পরিধান করুন, সেবা নিন” শীর্ষক প্রচারণার পদক্ষেপ গ্রহণ করেন এবং তা বাস্তবায়নে ব্যাপক উদ্যোগ নেন। তার অংশ হিসাবে আজ বরিশাল জেলা ও মহানগরীর বিভিন্ন এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা, মাস্ক বিতরণ ও সচেতনতা কার্যক্রম গ্রহণ করা হয়।

 

বরিশাল মহানগর

মাস্ক পড়তে জনসাধারণকে সচেতন ও উদ্বুদ্ধ করতে নগরীর আমতলা মোড়, সাগরদী ও রুপাতলী এলাকায় মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট নিরুপম মজুমদার। স্বাস্থ্যবিধি না মানায় এ সময় ১৬ ব্যক্তিকে মোট ৬হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়।

আইনশৃঙ্খলা রক্ষায় সহায়তা করেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের একটি টিম। স্বাস্থ্যবিধি প্রতিপালনে বাজার রোড, আমানতগঞ্জ এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করেন বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রুমানা আফরোজ। এসময় স্বাস্থ্যবিধি ভংগ করায় ৫ জন ব্যক্তি কে ৮হাজার ৭শত টাকা অর্থ দন্ড প্রদান করা হয়।

 

 

অপর একটি অভিযানে গতকাল সন্ধ্যায় মাস্ক পড়তে জনসাধারণকে সচেতন ও উদ্বুদ্ধ করতে নগরীর লঞ্চঘাট এলাকায় মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আবদুল হাই। স্বাস্থ্যবিধি না মানায় এ সময় ৯ ব্যক্তিকে মোট ২হাজার ৭শত টাকা অর্থদণ্ড দেওয়া হয়।
আইনশৃঙ্খলা রক্ষায় সহায়তা করেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের একটি টিম

 

বাবুগঞ্জ

বাবুগঞ্জ উপজেলার বাবুগঞ্জ বাজারে করোনা ভাইরাস মহামারী চলাকালীন স্বাস্থ্য বিধি পরিপালন ও মাস্ক পরিধান নিশ্চিত করার লক্ষ্যে মোবাইল কোর্ট পরিচালনা করেন মোঃ আমীনুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট । মোবাইল কোর্ট পরিচালনাকালীন বাবুগঞ্জ বাজারে ক্রেতা-বিক্রেতাদের মাস্ক পরিধান নিশ্চিত করা, স্বাস্থ্যবিধি পরিপালন করার লক্ষ্যে সচেতন করা হয় এবং যারা মাস্ক পরিধান করেনি তাদেরকে দণ্ডবিধি, ১৮৬০ অনুযায়ী ৪ ব্যক্তিকে ৩হাজার ৩শত টাকা অর্থদণ্ড করা হয়।

 

 

মোবাইল কোর্ট চলাকালীন অর্থদণ্ড প্রাপ্ত ব্যক্তিদের উপজেলা প্রশাসন, বাবুগঞ্জ, বরিশাল তত্ত্বাবধানে তৈরিকৃত মাস্ক পরিয়ে দেয়া হয়। এ সময় করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারী চলাকালীন বারবার সাবান দিয়ে হাত ধোয়া, নিয়মিত মাস্ক পরিধান করা ও সামাজিক দূরত্ব বজায় রেখে চলাফেরা করার জন্য সকলকে অনুরোধ করা হয়।

 

মোবাইল কোর্টকে আইনানুগ সহযোগিতা করে বাবুগঞ্জ থানা পুলিশের বাবুগঞ্জ থানার এস আই মোঃ মাহতাব উদ্দিনসহ পুলিশ ফোর্স।

 

উজিরপুর

নো মাস্ক নো সার্ভিস বাস্তবায়ন এবং স্বাস্থ্যবিধি প্রতিপালনে উজিরপুর উপজেলার বিভিন্ন এলাকায় উপজেলা নির্বাহী অফিসার ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট প্রনতি বিশ্বাস এর নেতৃত্বে মোবাইল কোর্ট অভিযান পরিচালিত হয়। অভিযানকালে স্বাস্থ্যবিধি না মানায় ১২ জনকে ৫হাজার ২শত টাকা অর্থদন্ড প্রদান করা হয়।

 

গৌরনদীতে মাস্ক পড়তে জনসাধারণকে সচেতন ও উদ্বুদ্ধ করতে গৌরনদী উপজেলার ” টরকী বন্দর” এলাকায় উপজেলা নির্বাহী অফিসার বিপিন চন্দ্র বিশ্বাস মোবাইল কোর্ট পরিচালনা করেন। পরিচালনাকালে স্বাস্থ্যবিধি না মানায় দন্ডবিধি ১৮৬০ এর ২৬৯ ধারায় ৩ ব্যক্তিকে মোট ১হাজার ৪শত টাকা অর্থদণ্ড দেয়া হয়।

একই সময় জনসাধারণের মধ্যে উপজেলা প্রশাসনের পক্ষ হতে মাস্ক বিতরণ করা হয়। এসময় আইনশৃঙ্খলা রক্ষায় সহায়তা প্রদান করেন গৌরনদী মডেল থানার পুলিশ পরিদর্শক অহিদ ও তার টিম।

আগৈলঝাড়া

নো মাস্ক নো সার্ভিস বাস্তবায়ন এবং স্বাস্থ্যবিধি প্রতিপালনে আগৈলঝাড়া উপজেলার বিভিন্ন এলাকায় উপজেলা নির্বাহী অফিসার ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ আবুল হাশেম মোবাইল কোর্ট পরিচালনা করেন। অভিযানকালে স্বাস্থ্যবিধি না মানায় ১০ জনকে ২ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়।

 

বাকেরগঞ্জ

মাস্ক পড়তে জনসাধারণকে সচেতন করতে বাকেরগঞ্জ এর উপজেলা পাড়ায় মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনা করেন মোঃ তরিকুল ইসলাম, সহকারী কমিশনার ভূমি বাকেরগঞ্জ ও বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রট। স্বাস্থ্যবিধি না মানায় এ সময় ৮ ব্যক্তিকে মোট ৯শত ৫০টাকা অর্থদণ্ড করা হয়। আইনশৃঙ্খলা রক্ষায় সহায়তা করেন বাকেরগঞ্জ থানা পুলিশ।

 

এছাড়া বরিশাল জেলার অন্যান্য উপজেলায়ও যথারীতি “No Mask, No Service” বাস্তবায়ন ও স্বাস্থ্য বিধি অনুসরণে সচেতনতা কার্যক্রম পরিচালনা করা হয়। এ প্রসঙ্গে জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট এস এম অজিয়র রহমান বলেন, বরিশালবাসীর কল্যাণে কোভিড-১৯ এর সম্ভাব্য দ্বিতীয় সংক্রমণ প্রতিরোধে জেলা প্রশাসনের এ প্রচেষ্টা অব্যাহত থাকবে।

#

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here