#

ভোলার তজুমুদ্দিনের মেঘনার মধ্যবর্তী চরজহিরউদ্দিনের চারতলা স্কুল আশ্রয় কেন্দ্রটি নদীগর্ভে বিলীন হতে চলেছে। স্থানীয়রা প্রায় ৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত বহুতল এ ভবনটি ভাঙন থেকে রক্ষার দাবি জানালেও কার্যক্রম পদক্ষেপ নিতে পারেনি কর্তৃপক্ষ। একাধিক দপ্তরের টানাপোড়েনের জন্য ভবনটি অপসারণ করাও যায় নি।    

#

স্থানীয় সুত্র জানায়, দুর্যোগের সময় চরজহিরউদ্দিনের মানুষের আশ্রয় ও শিক্ষা কার্যক্রম চালানোর জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সেকেন্ডারি এডুকেশন সেক্টর ডেভলপমেন্ট প্রজেক্ট (এসইএসডিপি) ২০১০-১১ অর্থ বছরে দুই কোটি ৯২ লাখ টাকা ব্যয়ে চারতলা বিশিষ্ট একটি ভবন নির্মাণ করা হয়। ওই ভবনে ২০০৮ সালে প্রতিষ্ঠিত নিশ্চিন্তপুর শিকদার বাজার মডেল উচ্চ বিদ্যালয়ের পরিচালিত হচ্ছে। ১৯৫ ফুট দৈর্ঘ্য ২১ টি কক্ষ বিশিষ্ট এই বিশাল ভবনে ২০১৭ সালে এমপিও ভুক্ত হয়ে দুর্গম চরের ২১৬ জন শিক্ষার্থীকে ১২ জন শিক্ষক কর্মচারী রয়েছে এ শিক্ষা কার্যক্রমের সাথে। সম্প্রতি মেঘনার ভাঙনে এর একাংশ ভেঙে গেছে।

স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জাকির হোসেন জানান, বই-আসবাবপত্র-সোলার প্যানেল সহ প্রায় কোটি টাকার মালামাল নিয়ে আমরা আশ্রয়হীন হয়ে পড়েছি।

সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান নুরুন্নবী সিকদার বাবুল জানান, ভাঙনে থেকে এ ভবনটি রক্ষা করতে পারলে চরবাসীর উপকারে আসবে। এখন চরের মানুষের আশ্রয় ও শিক্ষার প্রসার অব্যাহত রাখতে দ্রত বিকল্প ব্যবস্থা করা প্রয়োজন।

উপজলা নির্বাহী অফিসার আল নোমান জানান, ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ায় পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তারা সরেজমিন পরিদর্শন করেছেন। ভবনটি অপসারনের জন্য নিলাম বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। কিন্তু নদী ভাঙ্গনের তীব্রতা বেশী হওয়ায় ভবনের একাংশ ভেঙ্গে ক্ষতিগ্রস্ত হয়েছে। বাকিটা সরিয়ে আনাও সম্ভব হবে না।

#

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here