#

 

#

আজ মঙ্গলবার, ২৬ অক্টোবর সকাল ১১ ঘটিকায় সামাজিক সম্প্রীতি রক্ষায় কমিউনিটি পুলিশিং কার্যক্রমের আওতায় বরিশাল পুলিশ অফিসার্স মেসে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদানকালে এ কথা বলেন পুলিশ কমিশনার বিএমপি জনাব মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম-বার মহোদয়।

এ সময় তিনি বলেন, প্রো-এ্যাকটিভ পুলিশিং বাস্তবায়নের মাধ্যমে পুলিশি সেবা কে জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ পুলিশের মাননীয় আইজিপি ড. মোঃ বেনজির আহমেদ বিপিএম বার মহোদয়ের নেতৃত্বে বাংলাদেশ পুলিশ দেশব্যাপী বিট পুলিশিং ও কমিউনিটি পুলিশিং সহ বিভিন্ন নিবর্তনমূলক টুলস ব্যবহার করে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণের পাশাপাশি বিভিন্ন মানবিক কার্যক্রম ও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় দেশের সকল ধর্ম, বর্ণ ও গোষ্ঠীর বিভিন্ন উৎসবগুলোকে শান্তিপূর্ণ ভাবে উদযাপনের ক্ষেত্রে সর্বস্তরে সেবা প্রদান করে যাচ্ছে।

এ সময় তিনি আরো বলেন, এদেশের কোন মানুষই সংখ্যালঘু নয়; মূলত যারা অপরাধী, দুষ্কৃতিকারী, অন্যায়কারী ও দেশবিরোধী তারাই হল এদেশে প্রকৃত সংখ্যালঘু।

আর এসমস্ত সংখ্যালঘুদের দমনের মাধ্যমে দেশ ও দেশের মানুষকে রক্ষা করতে পুলিশের পাশাপাশি সকল শ্রেণী-পেশার মানুষকে, সমাজের প্রতিটি সদস্যকে যার যার অবস্থান থেকে সচেতন হতে হবে ও এগিয়ে আসতে হবে। তবেই জাতির পিতার স্বপ্নের অসম্প্রদায়িক সোনার বাংলা বিনির্মাণ সম্ভব হবে।

এ সময় তিনি আসন্ন ৩০ অক্টোবর ২০২১ খ্রিঃ বঙ্গবন্ধু উদ্যানে (বেলস পার্ক) বিএমপি কর্তৃক আয়োজিত কমিউনিটি পুলিশিং ডে উদযাপন অনুষ্ঠানে অংশগ্রহনের জন্য সবাইকে আহ্বান জানিয়ে বলেন, প্রতিরোধমূলক পুলিশি ব্যবস্থা হিসেবে অপরাধ দানাবাঁধার আগেই সমূলে উপড়ে ফেলার মাধ্যমে একটি নির্ভেজাল সেবা জনগণের নিকট পৌঁছে দেওয়ার ক্ষেত্রে কমিউনিটি পুলিশিং ও বিট পুলিশিং এর ভূমিকা অপরিসীম।

তাই একটি কার্যকরী কমিউনিটি পুলিশিং ও বিট পুলিশিং বাস্তবায়নে বরিশাল মহানগর পুলিশের আওতাধীন ৪টি থানা কে ৯৭ টি বিটে ভাগ করে একজন সাব-ইন্সপেক্টর কে বিট ইনচার্জ করে প্রত্যেকটি বিটে একটি অস্থায়ী বিট কার্যালয় স্থাপন করেছি এবং বিট ইনচার্জের মোবাইল নাম্বার টি অপরিবর্তিত রেখেছি, যাতে করে বিট ইনচার্জের বদলী হলেও ভুক্তভোগী খুব সহজেই যেন নতুন বিট ইনচার্জের নিকট থেকে সেবা গ্রহণ করতে পারে।

এ সময় তিনি অপরাধ নিবারণ ও সমাজে শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠায় বিট পুলিশিং ও কমিউনিটি পুলিশিং এর ভূমিকা তুলে ধরতে গিয়ে বিএমপি’র থানা সমূহের বিগত ছয় মাসের একটি পরিসংখ্যান তুলে ধরে বলেন, বিগত ছয় মাসে বরিশাল মহানগর এলাকার থানা সমূহে ৮৩৩ টি মামলা হয়েছে।

এই ৮৩৩ টি মামলার কার্যক্রমের উপর বিবেচনা করেই মূলত আপনারা জনগণ পুলিশ কে মূল্যায়ন করে। কিন্তু বিগত ছয় মাসে এই ৮৩৩ টি নিয়মিত মামলার বাহিরেও মহানগর পুলিশ ৯৯৯ এর মাধ্যমে -১৩০০ টি, বিট পুলিশিং এর মাধ্যমে – ১০৩৬ টি, থানায় মামলা বা জিডির বাহিরে-৩০৩২ টি
সর্বমোট পাঁচ হাজার একশত তেত্রিশটি বিভিন্ন ধরনের অপরাধ/সমস্যা দানাবাধার আগেই বিট পুলিশিং ও কমিউনিটি পুলিশিংকে কাজে লাগিয়ে সেগুলোর সুষ্ঠু সামাজিক সমাধান করেছে।

মূলত বিট পুলিশিং ও কমিউনিটি পুলিশিং হল একটি অরাজনৈতিক, সামাজিক ও প্রশাসনিক উদ্যোগ। যার মাধ্যমে পুলিশ নীরবে-নিভৃতে আপনাদেরকে সেবা দিয়ে যাচ্ছে।

এ সময় আরো উপস্থিত ছিলেন বিএমপি অতিরিক্ত পুলিশ কমিশনার হেডকোয়ার্টার্স জনাব প্রলয় চিসিম, অতিরিক্ত পুলিশ কমিশনার ক্রাইম এন্ড অপারেশনস্ জনাব মােহাম্মদ এনামুল হক সহ বিএমপি’র সকল শীর্ষ কর্মকর্তাগণ, উপস্থিত ছিলেন জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধা, শিক্ষক নেতৃবৃন্দ, কমিউনিটি পুলিশিং এর নেতৃবৃন্দ, বিভিন্ন ধর্মীয় ও সামাজিক নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি, সিনিয়র সিটিজেনগন সহ সুশীল সমাজের নেতৃবৃন্দ। এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ম সাংবাদিক বৃদ্ধ।

#

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here